স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর, LGED এর লিখিত পরীক্ষা পদ্ধতি

LGED এর নিয়োগ পরীক্ষার ৩ টি ধাপের মধ্যে প্রিলি পরীক্ষায় প্রায় ৩৫০০ এর মতো পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে, যার মধ্যে MIST Civil Engineering Department এর প্রাক্তন ছাত্রছাত্রীদের অনেকে আছেন। 

বেশি প্রার্থী টিকানোঃ  নিয়োগের সময় ২০৪ জনের কথা সম্ভবত লিখা ছিলো। যদিও অনুমান করা যাচ্ছে পোস্ট সংখ্যা বাড়বে, ৩০০ বা এর অধিকও হতে পারে। LGED তে কর্মরত অনেক কর্মকর্তা অবসরে যাচ্ছেন বিধায় পোস্ট ফাঁকা হচ্ছে। উপজেলা পর্যায়ে অনেক প্রকৌশলী প্রয়োজন। তাই এই নিয়োগ একটি সুবর্ণ সুযোগ। পরীক্ষাটি প্রতিযোগীতামূলক হবে।

পরীক্ষার সময়ঃ পিএসসি-এর শিডিউল এর উপর নির্ভর করে। তবে ২ মাস সময় হাতে নিয়ে আগানো ভালো। 

উল্লেখ্য, লিখিত পরীক্ষায় ভালো করা ছাড়া কোন ব্যতিক্রম নেই। লিখিত এবং মৌখিক পরীক্ষার সমন্বয়কৃত নম্বরই প্রার্থীকে চূড়ান্ত নিয়োগে সহায়তা করবে।

পরীক্ষা পদ্ধতিঃ  পিএসসি এর আওতায় পরিচালিত পরীক্ষাগুলোতে ইঞ্জিনিয়ারিং অংশ ছাড়াও বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান থাকে এবং এগুলো বিসিএস লিখিত পরীক্ষার আদলে হয়ে থাকে। সিনিয়র ভাই এবং আপুদের সময়ে অনুষ্ঠিত পরীক্ষায় নিম্নবর্ণিত নম্বর বন্টন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলোঃ

বাংলাঃ ৫০

ইংরেজিঃ ৫০

সাধারণ জ্ঞানঃ ৪০

টেকনিক্যাল (পুর কৌশল) : ৬০

(বিগত বছরের একটি প্রশ্ন পোস্টের সাথে সংযুক্ত করা হলো)





পিএসসি এর ওয়েবসাইটে লিখিত পরীক্ষার একটা গাইডলাইন্স-এর সিলাবাসও পোস্টের সাথে সংযুক্ত করা হলো।

বাংলা ইংরেজি এবং সাধারণ জ্ঞানের জন্য ফিক্সড কোন সিলেবাস নেই। পিএসসি নন ক্যাডার জব সলিউশান নামক একটি গাইড বই আছে, সেই গাইড বইতে পূর্বতন বছরের প্রশ্ন দেওয়া আছে। এলজিইডি-এর প্রশ্নও সেখানে আছে। বইটি দেখলেই পরিষ্কার ধারণা পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। এছাড়াও নীলক্ষেতে অনেক নোটস পাওয়া যায়। সংগ্রহ করে এখন থেকেই প্রস্তুতি শুরু করা উচিৎ। পিএসসি-এর গত দুই বছর/ততোধিক বছরে যেসকল প্রশ্ন এসেছে সেগুলো সমাধান করা জরুরি।

ডিপার্টমেন্টাল (টেকনিক্যাল পার্ট) প্রশ্ন অধিকাংশ সময়ে সহজ হয়ে থাকে। ল্যাবে যে সমস্ত এক্সপেরিমেন্ট করা হয়েছে, ঐ সম্পর্কিত প্রশ্ন ভালো করে পড়তে হবে যেমন Flash, Fire point of Bitumin, Concrete Test, SFD BMD, Beam/Column Capacity, simple math, Shear stress, bending stress, Concrete related Terms, Foundation Types, soil properties,  Mix Design related Math, Difference Between One Way and Two Way slab etc. (বিগত বছরগুলোতে সহজ প্রশ্নই এসেছিলো, তবে এবার পরীক্ষা Competitive হতে পারে। মূল কারণ হলো অধিক প্রার্থী হতে কম প্রার্থী বাছাই। তাই কঠিন প্রশ্নের জন্যও প্রস্তুত থাকতে হবে।)

পোস্টের মূল উদ্দেশ্য পরীক্ষা পদ্ধতি সম্পর্কে অবহিত করা। পিএসসি এর মাধ্যমে এরকম সরাসরি নিয়োগ প্রক্রিয়া ২/৩ বছর অথবা এরও বেশি সময় অন্তর একবার হয়ে থাকে। আমাদের সিনিয়র ভাই আপু অনেক আগে জয়েন করেছেন বিধায় অনেক কিছুই তাদের স্মরণে নেই, এটা স্বাভাবিক। তবে পরীক্ষার মূলভাবটুকু তারা দিতে সহায়তা করেছেন, যা অনেকের জন্য কাজে দিবে বলে আশা করা যাচ্ছে। তাই সকলকে ভালোভাবে প্রস্তুতি নেওয়ার মাধ্যমে এই সুবর্ণ সুযোগ কাজে লাগানোর জন্য LGED এর সকল সিনিয়র ভাই আপুদের পক্ষ হতে পরামর্শ প্রদান করা হলো। 

Comments